ঢাকা: শুক্রবার সূর্যাস্তের সময় রাজধানীর বিজয়নগর এলাকা থেকে একটি ঝটিকা মিছিল বের করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ঝটিকা মিছিল বিজয়নগরের পানির ট্যাংকি থেকে শুরু হয়ে নাইটিংগেল মোড়ের কাছে এসে শেষ হয়।

এদিকে বিএনপির দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে কেন্দ্রীয় কার্যালয়েই অবস্থান করছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেখান থেকে প্রায় প্রতিদিনই সংবাদ সম্মেলন করছেন তিনি। আন্দোলনের অংশ হিসেবে তিনি মাঝে মাঝে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে রাজধানীর বিভিন্ন জায়গায় ঝটিকা মিছিলও করে আসছেন।

গণমাধ্যমে আলোচনায় থাকা রুহুল কবির রিজভী শুক্রবারও দলীয় প্রধানের মুক্তির দাবিতে ঝটিকা মিছিল করেছেন। তবে এবার সূর্যোদয়ের সময় নয়, সূর্যাস্তের সময় তার নেতৃত্বে ঝটিকা মিছিলটি বের হয়।

বিএনপির দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার বিকাল পাঁচটা ৩০ মিনিটে একটি বৃহৎ ঝটিকা মিছিল বিজয়নগরের পানির ট্যাংকি থেকে শুরু হয়ে নাইটিংগেল মোড়ের কাছে এসে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তার সুচিকিৎসার দাবিতে তারা এই মিছিল করেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

মিছিলে আরও অংশ নেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী। বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও মিছিলে যোগ দেন।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি একটি দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় ঢাকার একটি আদালত। এরপর থেকে তিনি কারাগারেই রয়েছেন। তার মুক্তির দাবিতে হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি না দিলেও বেশ কিছু ‘নরম’ কর্মসূচি পালন করে আসছে বিএনপি।

খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে থেকে দলীয় কার্যালয়ে অবস্থান নেন দপ্তরের দায়িত্বে থাকা সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেখান থেকে তিনি নিয়মিত সংবাদ সম্মেলন করেন। এমনকি ঈদের দিনও তিনি সাংবাদিকদের ডেকে কথা বলেছেন।

বিশেষ কোনো প্রয়োজন ছাড়া কার্যালয় থেকে বের হননি রিজভী। তবে মাঝে কয়েক দিন রাজধানীর বিভিন্ন স্থানে সূর্যোদয়ের সময় হাতেগোনা কয়েকজন নেতাকর্মী নিয়ে ঝটিকা মিছিল করেন। তার এই মিছিল নিয়ে নিজ দলেই রয়েছে নানা আলোচনা-সমালোচনা।

অভিন্ন খবর

Leave a Reply