সোমবার আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে হয়তো সেভাবে মেলে ধরতে পারেননি নিজেকে। তবে, দরকারের সময় ঠিকই তুলে নিয়েছেন ২টি উইকেট। সেই সাথে অনন্য এক মাইলফলক ছুঁলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন।

বিশেষ করে হাশমতউল্লাহ শহিদিকে যে বলটিতে বোকা বানালেন সেটি এক কথায় দারুণ। বলের লাইন ও লেংথও ছিল চালানোর মতো লোভনীয়। কিন্তু আফগান ব্যাটসম্যান মাশরাফীর চাতুরী ধরতে পারেননি। ব্যস, যা হওয়ার তা–ই হলো। স্লোয়ার বলে আগেই শট খেলে ফেলায় বলটা হাশমতউল্লাহর ব্যাট ফাঁকি দিয়ে আঘাত হানল স্ট্যাম্পে।

এই ২৫০ উইকেট নিতে মাশরাফীর সময় লেগেছে ১৭ বছর! সেই ২০০১ সালে অভিষেক। এরপর কত কাঠখড় পুড়িয়ে খেলে যাচ্ছেন। পায়ের সাত-সাতটি অস্ত্রোপচার দমাতে পারেনি ‘নড়াইল এক্সপ্রেস’কে । যদিও ক্যারিয়ারের সোনালি সময়ের সিংহভাগ ইনজুরির সাথে লড়াইয়ে পার করেছেন। ফলে, মাশরাফীর এই ২৫০ উইকেট নিরেট সংকল্পরও প্রতিচ্ছবি।

আফগানদের বিপক্ষে কাল ২ উইকেট নিয়ে ‘নড়াইল এক্সপ্রেস’ টপকে গেছেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ শোয়েব আখতারকে (২৪৭ উইকেট)। পেছনে ফেলেছেন বোলিং গুরু কোর্টনি ওয়ালশকেও (২২৭)। সামনেই আছেন কপিল দেব (২৫৩), মাখায়া এনটিনি (২৬৬), জেমস অ্যান্ডারসন (২৬৯), হরভজন সিং (২৬৯), অ্যালান ডোনাল্ড (২৭২), জ্যাক ক্যালিসরা (২৭৩)।

ওয়ানডে ইতিহাসে শীর্ষ ১০ উইকেট শিকারী পেসারের তালিকায় পৌঁছাতে আরও ৩৫ উইকেট লাগবে মাশরাফীর। বয়সও তার ৩৫ প্রায়। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলতে চান। মাশরাফী কি পারবেন এই ৩৫-এর হিসেব মেলাতে? তাহলে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রাটাও ভালোই হবে তাতে কোনো সংশয় নেই।

অভিন্ন খবর

Leave a Reply